1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নির্বাচনে চুড়ান্ত প্রার্থী প্রকাশ চ্যাপম্যান ঝড়ে সমতায় নিউজিল্যান্ড অবিচারের শিকার হয়েছে বার্সা: জাভি মোস্তাফিজ ভাইয়ের প্রতিটা বল দেখি: শরিফুল ইসরায়েলি সেনা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র যুক্ত হবেন ২০ লক্ষাধিক দরিদ্র মানুষ : আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা বরাদ্দের পরিকল্পনা থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী সই হবে ৫ চুক্তি-সমঝোতা আরো ৩ দিনের সতর্কবার্তা বাড়তে পারে তাপমাত্রা ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ ও সুন্দর পৃথিবী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী কুমারখালীতে বৃষ্টির আশায় ইস্তিসকার নামাজ আদায়

‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ এর তালিকায় সাকিব

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩

 

ক্রীড়া প্রতিবেদক ॥ গত মাসে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে ব্যাটে-বলে চমৎকার পারফরম্যান্সে নিজেকে মেলে ধরেন সাকিব আল হাসান। এতে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন তিনি। মার্চের সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন ও সংযুক্ত আরব আমিরাতের আসিফ খান। গত মাসের সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম বৃহস্পতিবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় আছেন পাপুয়া নিউগিনির সিবোনা জিমি ও রাভিনা ওয়া এবং রুয়ান্ডার হেনরিয়েট ইশিমউই।

সাকিব আল হাসান

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশের জয়ে বড় অবদান রাখেন সাকিব। ৭১ বলে ৭৫ রানের ইনিংস খেলার পর বল হাতে ৩৫ রান খরচায় নেন ৪ উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচের সেরা হন তিনিই। ২-১ ব্যবধানে হেরে যাওয়া ওই সিরিজে ২ ফিফটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৪১ রান করেন তিনি। বল হাতে তার ৬ উইকেট সিরিজে দেশের হয়ে তাইজুল ইসলামের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ। পরে টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের এই সংস্করণে হোয়াইটওয়াশ করার পথেও ভূমিকা ছিল অধিনায়ক সাকিবের। তিন ম্যাচের প্রতিটিতেই উইকেট নেন তিনি। ব্যাট হাতে প্রথম ম্যাচে খেলেন ২৪ বলে অপরাজিত ৩৪ রানের ইনিংস। বাকি দুই ম্যাচে অবশ্য ব্যাটিংয়ে নিষ্প্রভ ছিলেন তিনি। ফর্ম ধরে রাখেন সাকিব আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও। প্রথম ওয়ানডেতে খেলেন ৯৩ রানের ইনিংস। টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ২৪ বলে করেন অপরাজিত ৩৮। এই সংস্করণের তিন ম্যাচে ধরেন ৫ শিকার। মাসজুড়ে ধারাবাহিক পারফরম্যান্সে তৃতীয়বারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন সাকিব। ২০২১ সালের জুলাইয়ের সেরা হওয়ার পর অক্টোবরের সেরার লড়াইয়েও ছিলেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার।

কেন উইলিয়ামসন

মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে অসাধারণ পারফরম্যান্সের কারণে সেরার লড়াইয়ে জায়গা পেয়েছেন উইলিয়ামসন। তিন ইনিংসে ব্যাটিং করে একটি করে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরিতে ৩৩৭ রান করে সিরিজ সেরাও হন তিনি। ক্রাইস্টচার্চে রোমাঞ্চকর ম্যাচে রান তাড়ায় ১২১ রানের অপরাজিত ইনিংসে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটের জয় এনে দেন উইলিয়ামসন। বৃষ্টিবিঘিœত পঞ্চম দিনের শেষ বলে গিয়ে জেতে স্বাগতিকরা। ওয়েলিংটনে টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ দ্বিশতক উপহার দেন উইলিয়ামসন। ২১৫ রানের ইনিংসে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরির তালিকায় স্পর্শ করেন মারভান আতাপাত্তু, বিরেন্দর শেবাগ, জাভেদ মিয়াঁদাদ, ইউনিস খান, রিকি পন্টিং ও শচিন টেন্ডুলকারকে।

আসিফ খান

গত মাসে আইসিসির ক্রিকেট বিশ্বকাপের লিগ ২-এ ব্যাট হাতে চমৎকার খেলেন আসিফ। ঘরের মাঠে নেপালের বিপক্ষে দুই ফিফটির পর কীর্তিপুরে করেন ৪২ বলে ১০১ রান। আইসিসি সহযোগী দেশগুলোর মধ্যে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ে নজর কাড়েন সংযুক্ত আরব আমিরাতের এই ক্রিকেটার। পরে বিশ্বকাপ কোয়ালিফায়ার প্লে-অফেও জ¦লে ওঠে তার ব্যাট। যুক্তরাষ্ট্রের বিপক্ষে উপহার দেন তিনি ৮৪ বলে ১০৩ রানের বিধ্বংসী ইনিংস।

সিবোনি জিমি

গত মাসে পাপুয়া নিউগিনির প্যাসিফিক আইল্যান্ড উইমেন’স ক্রিকেট চ্যালেঞ্জ জয়ের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সিবোনি। টি-টোয়েন্টির এই টুর্নামেন্টে ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন তিনি। পাঁচ ম্যাচে ১২৭ রান করেন সিবোনি। অফ স্পিনে ওভারপ্রতি ২.২৬ রান দিয়ে নেন ৬ উইকেট।

রাভিনা ওয়া

পাপুয়া নিউগিনির ওই টুর্নামেন্ট জয়ে অবদান কম নয় রাভিনারও। ডানহাতি এই পেসার প্রতি ম্যাচেই অন্তত একটি করে উইকেট নেন। পাঁচ টি-টোয়েন্টির টুর্নামেন্টে সর্বোচ্চ ১০ উইকেট শিকার করেন তিনি। তার সেরা পারফরম্যান্স সামোয়ার বিপক্ষে, ৫ রানে ৩ উইকেট।

হেনরিয়েট ইশিমউই

নাইজেরিয়ান ক্রিকেট ফেডারেশন উইমেন’স ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি টুর্নামেন্টে অলরাউন্ড পারফরম্যান্সে মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইশিমউই। মার্চে খেলা তিন টি-টোয়েন্টিতে রুয়ান্ডার হয়ে রান করেন তিনি যথাক্রমে ৩২, ১৭ ও ৪৩। আর বল হাতে ঘানার বিপক্ষে ৪ রানে ৪ উইকেট নেওয়া এই পেসার ক্যামেরুনের সঙ্গে ধরেন ৬ রানে ৫ শিকার। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com