1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নির্বাচনে চুড়ান্ত প্রার্থী প্রকাশ চ্যাপম্যান ঝড়ে সমতায় নিউজিল্যান্ড অবিচারের শিকার হয়েছে বার্সা: জাভি মোস্তাফিজ ভাইয়ের প্রতিটা বল দেখি: শরিফুল ইসরায়েলি সেনা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র যুক্ত হবেন ২০ লক্ষাধিক দরিদ্র মানুষ : আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা বরাদ্দের পরিকল্পনা থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী সই হবে ৫ চুক্তি-সমঝোতা আরো ৩ দিনের সতর্কবার্তা বাড়তে পারে তাপমাত্রা ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ ও সুন্দর পৃথিবী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী কুমারখালীতে বৃষ্টির আশায় ইস্তিসকার নামাজ আদায়

উন্নয়ন ও অগগ্রতির সারথি দৈনিক আন্দোলনের বাজার

  • সর্বশেষ আপডেট : সোমবার, ৮ মে, ২০২৩

অধ্যাপক ডাঃ ইফতেখার মাহমুদ :
স্মৃতির পাতায় ধুলো জমে যায়। ৩২ বছরতো কম সময় নয়। তবুও কিছু স্মৃতি সত্যই সমুজ্জ্বল হয়ে থাকে, হাতড়ে বের করতে হচ্ছে সেই সময়ের কিছু স্মৃতি। প্রয়াত ওয়ালিউল বারী চৌধুরী সম্পাদিত “সাপ্তাহিক ইস্পাত” পত্রিকাটির রমরমা অবস্থা। প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত হয়ে সকল অনিয়ম-দুর্নীতি ও সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে এক বজ্রকঠিন অবস্থান ছিল এই পত্রিকাটির। সেখানে সমসাময়িক রাজনীতি ও সাহিত্য চর্চাও চলতো নিয়মিত।
প্রয়াত ওয়ালিউল বারী চৌধুরীর সুযোগ্য সন্তান মনজুর এহসান চৌধুরী ওরফে মিঠু চৌধুরী, ভরা যৌবনের টগবগে তরুণ, প্রগতিশীল চিন্তার ধারক, অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার, উন্নয়ন ও অগগ্রতির সারথি।
মনে হচ্ছিলো ইস্পাত নিয়ে মন ভরছিলো না! নিজে একটি দৈনিক পত্রিকা প্রকাশের চিন্তা মাথায়। সময়টা ছিল স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের পর তাই পত্রিকার নামটি ছিল “আন্দোলনের বাজার”। এই নামটির মর্মাত্ব ছিল অনেক বেশি।
আমি তখন কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের কনসালটেন্ট। বিভিন্ন সময়ে মিঠুর সাথে দেখা হয়, প্রেসক্লাবে আমরা ক্যারাম খেলার জুটি ছিলাম। কথায় কথায় জানালো একটি দৈনিক পত্রিকা প্রকাশের প্রস্তুতি নিচ্ছে। নাম “আন্দোলনের বাজার” মনে হলো কলকাতার প্রতিষ্ঠিত প্রাচীন পত্রিকা “আনন্দ বাজার” এর আদলে আর কি!!
হঠাৎ একদিন আমার চেম্বারে কাগজপত্র নিয়ে মিঠু, হালিম ও স্বপন এসে হাজির, ফোল্ডারে বেশ কিছু কাগজপত্র, বললো “প্রথম শ্রেণির কর্মকর্তা দ্বারা বেশ কিছু ফরম পূরন করতে হবে”। বিনাবাক্য ব্যয়ে আমি কলমের আচড়ে তাদের কাজটি সহজ করে দিলাম।
সেই থেকে” দৈনিক আন্দোলনের বাজার” পত্রিকার পথচলা। একের পর এক রাজনৈতিক বিশ্লেষণমূলক খবর, দূর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে খবর প্রকাশ করে একেবারে ঝড় তুলে ফেললো। আমি অবাক বিস্ময়ে ওদের মেধা ও খবরের পিছনের খবর বের করার কৌশল দেখলাম। তিন দশকতো কম সময় না ? ইতোমধ্যে পত্রিকা হিসেবে নিজেকে কুষ্টিয়ার প্রথম সারির সবচেয়ে জনপ্রিয় পত্রিকা হিসাবে প্রতিষ্ঠিত করেছে।
এই পত্রিকার জন্মলগ্নের সাথে আমার সম্পৃক্ততা আছে ভেবে আনন্দিত হই, গর্বিত হই, আপ্লুত হই। আমার আজকের অবসরে যে সামাজিক ও উন্নয়নমুলক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত রয়েছি তার সকল খবরগুলো পাচ্ছি আন্দোলনের বাজার পত্রিকার মাধ্যমে।
আরও ভালো লাগে যে এখনো বর্তমান প্রজন্মের সাংবাদিকদের এই পত্রিকার গুনগতমান বজায় রেখে নিজের অবস্থান ধরে রেখেছে। প্রতিষ্ঠা বার্ষিকীতে অনেক শুভ কামনা জানাই। এর অগ্রযাত্রা অব্যাহত থাক এই কামনা সবসময়।
লেখক ঃ অধ্যক্ষ (অবঃ), কুষ্টিয়া মেডিকেল কলেজ।

 

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com