1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নির্বাচনে চুড়ান্ত প্রার্থী প্রকাশ চ্যাপম্যান ঝড়ে সমতায় নিউজিল্যান্ড অবিচারের শিকার হয়েছে বার্সা: জাভি মোস্তাফিজ ভাইয়ের প্রতিটা বল দেখি: শরিফুল ইসরায়েলি সেনা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র যুক্ত হবেন ২০ লক্ষাধিক দরিদ্র মানুষ : আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা বরাদ্দের পরিকল্পনা থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী সই হবে ৫ চুক্তি-সমঝোতা আরো ৩ দিনের সতর্কবার্তা বাড়তে পারে তাপমাত্রা ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ ও সুন্দর পৃথিবী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী কুমারখালীতে বৃষ্টির আশায় ইস্তিসকার নামাজ আদায়

কুষ্টিয়াতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

  • সর্বশেষ আপডেট : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪

 

 

কুমারখালী প্রতিনিধি ॥ চলতি মৌসুমের কুষ্টিয়ায় গতকাল রোববার (২৮ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তীব্র শীতের কারণে কু?ষ্টিয়ার মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। সকা?ল ৭টার দিকে কু?ষ্টিয়া জেলা প্রশাসনের অফিসিয়াল ফেসবুক পোষ্টে এ তথ্য জানানো হয়েছে। পরে জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা ও শিক্ষা কর্মকর্তারা এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন। কুষ্টিয়া জেলা শিক্ষা অফিসার আল মামুন তালুকদার জানান, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে মাধ্যমিক স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। আজ স্থানীয় আবহাওয়া অফিস থেকে তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস হওয়ার খবর পাওয়ার সাথে সাথে তাৎক্ষণিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

আর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মুস্তাফিজুর রহমান বলেন, বিরূপ আবহাওয়ার কারণে জেলার সব প্রাথ?মিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ রাখা হয়েছে। আবহাওয়া বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। কুমারখালী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক মো. বাবলুর রহমান জানান, রবিবার ৬ টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। আগামী আর দুই-তিন জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকতে পারে। এর আগে গত ২৩ জানুয়ারি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। তাঁর ভাষ্য, বেলা ১২ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত তাপমাত্রা ২০ ডিগ্রির উপরে থাকলেও শৈতপ্রবাহের কারণে রাত থেকে সকাল ৬ টা পর্যন্ত তাপমাত্রা কম থাকছে। গত শনিবার বেলা ১২ টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

অপরদিকে আবহাওয়া কার্যালয়ের থার্মোমিটার অনুযায়ী আকস্মিকভাবে বিদ্যালয় বন্ধ ঘোষণা দেওয়ায় বিপাকে পড়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। তীব্র শীত উপেক্ষা করে বিদ্যালয়ের এসে ফিরে যাচ্ছেন তাঁরা। পোহাচ্ছেন চরম ভোগান্তি। রোববার সকাল ১১ টার দিকে কুমারখালীর যদুবয়রা ও পান্টি ইউনিয়ন এবং পৌর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ রয়েছে। প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা রয়েছে। শিক্ষার্থীরা এসে ফিরে যাচ্ছেন। বাড়ি ফিরে যাওয়ার সময় পৌরসভার দুর্গাপুর এলাকায় কথা হয় দুই শিক্ষার্থী মো. সাফায়েত ও তানজিম আহমেদের সাথে। তারা কুমারখালী এম এন পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র। তারা বলে, সকাল সাড়ে ৮টার দিকে বিদ্যালয়ের গেলে স্যাররা বললেন স্কুল বন্ধ। পরে প্রাইভেট স্যারের কাছে পড়ে এখন বাড়ি ফিরছি। তাদের ভাষ্য, স্যাররা আগে থেকে কিছু বলেনা। তীব্র শীতের মধ্যে স্কুলে গিয়ে ফিরে আসি। তাহলে ছুটি দিয়ে লাভ কি? যদুবয়রা সেতু এলাকায় কথা হয় তিন মাদ্রাসা ছাত্রের সাথে। তাঁরা নাম প্রকাশে অনিচ্ছুক। তাঁদের ভাষ্য, মাদ্রাসায় যাওয়ার পরে তাঁরা জানতে পারে ছুটি। সেজন্য তাঁরা ঘুরে বেড়াচ্ছেন। যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির এক ছাত্রীর মা স্বপ্না খাতুন। তিনি ক্ষোভ প্রকাশ করে জানান, যখন বেশি শীত ছিল, তখন স্কুল বন্ধ হলোনা। আর এখন প্রতিদিন রোদ উঠছে, তবুও স্কুল বন্ধ দিচ্ছে। তাঁর মেয়ে স্কুলে গিয়ে ফিরে এসেছে আজও।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী এজাজ কায়সার জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষ যখন নির্দেশনা দিচ্ছেন, তখন ফেসবুকসহ শিক্ষকদের বিভিন্ন গ্র“পে নির্দেশনাটি জানানো হয়েছে। এতে কিছুটা ভোগান্তি হচ্ছে।

 

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com