1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নির্বাচনে চুড়ান্ত প্রার্থী প্রকাশ চ্যাপম্যান ঝড়ে সমতায় নিউজিল্যান্ড অবিচারের শিকার হয়েছে বার্সা: জাভি মোস্তাফিজ ভাইয়ের প্রতিটা বল দেখি: শরিফুল ইসরায়েলি সেনা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র যুক্ত হবেন ২০ লক্ষাধিক দরিদ্র মানুষ : আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা বরাদ্দের পরিকল্পনা থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী সই হবে ৫ চুক্তি-সমঝোতা আরো ৩ দিনের সতর্কবার্তা বাড়তে পারে তাপমাত্রা ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ ও সুন্দর পৃথিবী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী কুমারখালীতে বৃষ্টির আশায় ইস্তিসকার নামাজ আদায়

গাংনীতে ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

 

 

গাংনী প্রতিনিধি ॥ মেহেরপুরের গাংনী উপজেলার কাজীপুর ইউনিয়নের পীরতলা গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রতিযোগিতা। এই আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝেও ছিল উৎসবের আমেজ। লাঠি খেলা দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন নানা বয়সের মানুষ। গতকাল মঙ্গলবার দিনব্যাপি পীরতলা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। খেলাটির আয়োজন করে পীরতলা ব্লাড গ্র“প। এদিকে লাঠি খেলাকে কেন্দ্র করে সেখানে বসে এক গ্রামীণ মেলা। আয়োজনে সভাপতিত্ব করেন বিশিষ্ট ব্যবসায়ি হাজী মহাম্মদ আব্দুল মতিন। প্রধান অতিথি হিসাবে প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজশাহী মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ডাক্তার এ.এস.এম নাজমুল হক সাগর। বিশেষ অতিথি ছিলেন  মটমুড়া ইউনিয়ন কৃষক লীগের সভাপতি ইশতিয়াক আহমেদ চঞ্চল, বামন্দী ইউনিয়ন কৃষকলীগের সভাপতি জিয়ারুল ইসলাম জিয়া, কাজীপুর ইউনিয়ন কৃষকলীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান। এসময় উপস্থিত ছিলেন মটমুড়া ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি সদস্য নিজাম আহমেদ নারীনেত্রী  নাছিমা আক্তার। আয়োজনে সার্বিক পরিচালনায় ছিলেন রবিউল হাসান রবি। এছাড়া উপস্থিত ছিলেন, বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। খেলায় বিভিন্ন এলাকা থেকে আসা ৬টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এতে নেতৃত্বে প্রদান করেন স্ব-স্ব দলের নেতা। প্রথমে বাদ্যের তালে তালে ঘুরানো হয় লাঠি। তারপর শুরু হয় লাঠিয়ালদের কেরামতি। শক্ত হাতে প্রতিপক্ষকে ঘায়েল করতে দেখাতে থাকেন নানা কৌশল। তাতে উৎসাহ দেন দর্শকরা।  যেখানে জয়-পরাজয় মুখ্য নয়। দর্শকদের বিনোদন দেওয়ায় ছিল লাঠিয়ালদের মূল লক্ষ্য।

আব্দুল হাদী নামের এক শিক্ষক লাঠি খেলার দৃশ্য দেখে বলেন, এক সময় বাংলাদেশের সর্বত্র এই লাঠি খেলা শিল্পের প্রচলন ছিল। বর্তমানে এটি কিছু অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে। ডিজিটালযুগ এসে এ জনপ্রিয় এ খেলাটি প্রায়ই বিলিনের পথে। এখানে এই আয়োজন করায় নতুন প্রজন্ম লাঠিখেলা দেখতে পারছে।

প্রধান অতিথি  রাজশাহী মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ডাক্তার এ,এস,এম নাজমুল হক সাগর বলেন, লাঠিখেলা এখন প্রায় বিলুপ্তির পথে। এক সময় বিভিন্ন গ্রামে লাঠিখেলা হতো। কিন্তু বিভিন্ন কারণে বিলুপ্ত হয়ে যাচ্ছে। যুবসমাজ খেলা ছেড়ে মাদক ও ইন্টারনেটসহ বিভিন্ন নেশায় আসক্ত হচ্ছে। তাদেরকে ফিরিয়ে নিয়ে আসতে গ্রামীণ খেলার  আয়োজক কমিটির সদস্যদের ধন্যবাদ জানায়। এ খেলায়  শরীর ও মন সুস্থ থাকবে। এছাড়াও নতুন প্রজন্মের কাছে লাঠি খেলার ঐতিহ্য তুলে ধরা ও মানুষকে আনন্দ দেয়া এটা একটা ভাল উদ্যোগ। এই খেলার ঐতিহ্য ধরে রাখতে এমন আয়োজন অব্যাহত রাখলে, যুব সমাজ ভাল কাজের দিকে ফিরে আসবে।

 

 

 

 

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com