1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
জিম্বাবুয়ে সিরিজের শুরুতে থাকবেন না সাকিব দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে জিনাতের স্বর্ণ জয় বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যে ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর দেশের ইতিহাসে রেকর্ড ১৬ হাজার ২৩৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রথম ধাপের উপজেলা ভোট : ৭ চেয়ারম্যান ও ৯ ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত রাষ্ট্রপতির সঙ্গে আমিরের বৈঠক: কাতারের কাছে দীর্ঘমেয়াদি জ্বালানি সহায়তা চায় বাংলাদেশ ফের তাপমাত্রা বাড়ার আভাস দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে : কাদের প্রধানমন্ত্রী ও কাতার আমিরের দ্বিপক্ষীয় বৈঠক, ১০ চুক্তি-সমঝোতা স্মারক সই

জমির আইলে ফসল চাষ নিঃসন্দেহে একটি লাভজনক প্রযুক্তি

  • সর্বশেষ আপডেট : শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩

 

কৃষি প্রতিবেদক ॥ বাংলাদেশের বর্তমান আবাদি জমির পরিমাণ প্রায় ৮২ লাখ হেক্টর। বিশেষজ্ঞদের মতে এই আবাদি জমির প্রায় ২ শতাংশ আইলের অন্তর্ভুক্ত। আমাদের গ্রামীণ আর্ত-সামাজিক প্রেক্ষাপটে জমির এই সীমানা আইল উঠানো সম্ভব নয়। তাই অধিক জনসংখ্যার এই দেশে খাদ্য ঘাটতি পূরণ, পুষ্টি সমস্যা দূরীকরণ এবং বাড়তি আয়ের লক্ষ্যে আইলে ফসল চাষ নিঃসন্দেহে একটি লাভজনক প্রযুক্তি। আইলে ফসল চাষে চাষবাদ পদ্ধতি নতুন কিছু নয়। আইল ফসলের চাষপদ্ধতি মূল জমিতে ওই ফসল চাষাবাদের অনুরূপ। তবে এক্ষেত্রে আইলের ধরনের ওপর ভিত্তি করে ফসল নির্বাচন করতে হয় নতুবা আইলকে সেই ফসল চাষাবাদের উপযোগী করে তৈরি করে নিতে হয়। জমির আইলে চাষাবাদের জন্য পাতাজাতীয় সবজি- লালশাক, ডাঁটা, পুঁইশাক, পালংশাক, কলমিশাক; ফলজাতীয় সবজি- টমেটো, বেগুন, ঢেঁড়স, মরিচ, পেঁপে এবং লতাজাতীয় সবজি- শিম, বরবটি, মিষ্টি কুমড়া ও চালকুমড়া, লাউ, ঝিঙা, চিচিঙ্গা, করল্লা, শসা প্রভৃতি নির্বাচন করা যায়।

আইলে শাকসবজি চাষের জন্য জমি চাষ দেওয়ার সময় জমি থেকে মাটি এনে আইল উঁচু করতে হয়। শুরুতে আইলের মাটি কোদাল দিয়ে কুপিয়ে ঢেলামুক্ত, নরম, ঝুরঝুরে ও আগাছামুক্ত করে নিতে হবে। এতে বীজ সহজেই অংকুরিত হয় এবং রোপনকৃত চারার শিকড়ও সহজে বিস্তার লাভ করতে পারে। সরু আইলে সাধারণত একসারি পদ্ধতিতে ফসল চাষাবাদ করা হয়। তবে চওড়া আইলে একই সময়ে বিভিন্ন ধরনের ফসল চাষ করা যায়। মিশ্র ফসল চাষে গভীরমূলী ফসলের সঙ্গে অগভীরমূলী ফসল, শিমজাতীয় ফসলের সঙ্গে আশিমজাতীয় ফসল, লম্বা জাতীয় ফসলের সঙ্গে খাটো জাতীয় ফসল, ছড়ানো প্রকৃতির ফসলের সঙ্গে কম ছড়ানো প্রকৃতির ফসল নির্বাচন করতে হবে। বর্ষাকালে জমির আইলে পানি উঠার সম্ভাবনা থাকলে, বস্তায় মাটি ভরে সেখানে সবজি চাষ করা যায়।

আইলে পাতা ও ফলজাতীয় সবজি চাষ করার জন্য আইল কমপক্ষে ৪৫ সেমি প্রশস্ত করতে হবে। জমির কোণায় যদি মাছ চাষের জন্য গর্ত থাকে তবে সেক্ষেত্রে লতাজাতীয় সবজি চাষের জন্য গর্তের কোণায় মাটি দিয়ে হিপ তৈরি করে নিতে হবে। সরু ও নিচু আইলে লতানো সবজি চাষ করার জন্য জমি থেকে মাটি এনে জমির চার কোণায় চারটি হিপ তৈরি করা যেতে পারে। তবে যে আইলের উপর দিয়ে মানুষ চলাচল করে তাতে সবজি চাষ করতে হলে জমি থেকে মাটি এনে আইলের সঙ্গে জমির দিকে হিপ তৈরি করতে হবে। এছাড়া ধানক্ষেতের ভেতরেও হিপ তৈরি করে লতাজাতীয় সবজি চাষ করা যায়। এক্ষেত্রে ধানগাছ  থেকে ২-৩ ফুট উচ্চতায় মাঁচা তৈরি করতে হবে।

পাতাজাতীয় সবজির ক্ষেত্রে এক লিটার পানিতে ১০ গ্রাম ইউরিয়া মিশিয়ে তরল আকারে ¯েপ্র করলে ভালো ফলন পাওয়া যায়। লতাজাতীয় সবজি চাষের ক্ষেত্রে বাঁশের কঞ্চি, ধৈঞ্চার গাছ বা অন্য কোনো ডাল দিয়ে বাউনি দিতে হবে। নিচু সরু আইল অথবা মাঝারি নিচু আইলে লতিরাজ জাতীয় পানিকচু চাষ বেশ লাভজনক। পর্যাপ্ত সূর্যলোকসমৃদ্ধ উঁচু চওড়া ও সুনিষ্কাশিত আইলে পেঁপে, শজনে প্রভৃতি চাষ করে প্রচুর লাভ করা যায়। আমাদের দেশে চারভাগের তিনভাগ জমিতেই ধান চাষ করা হয়। তাই শাকসবজি চাষ থাকে উপেক্ষিত। এ কারণে কৃষক পরিবারে পুষ্টিহীনতা একটি নৈমত্তিক ঘটনা। কিন্তু ধানী জমির আইলে শাকসবজি চাষ করে অল্প পরিশ্রমে ও অল্প খরচে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ ও বাড়তি আয় করা সম্ভব। আর এভাবেই আইল ফসল চাষাবাদের মাধ্যমে বাংলাদেশের প্রচলিত চাষাবাদ ব্যবস্থায় জমিতে আইলের আধিক্য অভিশাপ থেকে আশির্বাদে পরিণত হতে পারে।

লেখক ঃ প্রফেসর আবু নোমান ফারুক আহম্মেদ, চেয়ারম্যান, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা।

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com