1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
জিম্বাবুয়ে সিরিজের শুরুতে থাকবেন না সাকিব দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে জিনাতের স্বর্ণ জয় বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যে ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর দেশের ইতিহাসে রেকর্ড ১৬ হাজার ২৩৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রথম ধাপের উপজেলা ভোট : ৭ চেয়ারম্যান ও ৯ ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত রাষ্ট্রপতির সঙ্গে আমিরের বৈঠক: কাতারের কাছে দীর্ঘমেয়াদি জ্বালানি সহায়তা চায় বাংলাদেশ ফের তাপমাত্রা বাড়ার আভাস দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে : কাদের প্রধানমন্ত্রী ও কাতার আমিরের দ্বিপক্ষীয় বৈঠক, ১০ চুক্তি-সমঝোতা স্মারক সই

দৌলতপুরে খাবারের সন্ধানে বের হয়ে আটকা পড়েছে গন্ধগোকুল নামে বিরল প্রজাতির প্রাণী

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪

 

দৌলতপুর প্রতিনিধি ॥ কুষ্টিয়ার দৌলতপুরে খাবারের সন্ধানে বের হয়ে আটকা পড়েছে গন্ধগোকুল নামে বিরল ও বিপন্ন প্রজাতির একটি প্রাণী। বৃহস্পতিবার রাত ১০টার দিকে উপজেলা পরিষদের পার্শ্ববর্তী মানিকদিয়াড় গ্রামের মো. তারিফ আলীর বাড়িতে খাবারের সন্ধানে ঢুকে আটকা পড়ে ওই প্রাণীটি। রাতভর আটকিয়ে শারীরিক নির্যাতন করে আহত অবস্থায় গতকাল শুক্রবার সকালে বাড়ির পাশের মাঠে ক্ষেতের মধ্যে ফেলে রাখে তারা। খবর পেয়ে অসুস্থ ও আহত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করে নিজ বাড়িতে চিকিৎসেবা দেয় স্থানীয় গণমাধ্যম কর্মী শহিদুল ইসলাম সোহাগ। গণমাধ্যম কর্মী সোহাগ জানান, অসুস্থ অবস্থায় উদ্ধার করা প্রাণীটির শরীর থেকে এক ধরনের গন্ধ বের হচ্ছে। প্রাণীটির নিরাপত্তার কথা ভেবে লোকালয়ে বের না করে একটি খাঁচার মধ্যে আটকিয়ে রেখেছি। তবে প্রাণীটি খুব অসুস্থ। কতক্ষন এভাবে রাখতে পারবো ঠিক বলতে পারছিনা। বন বিভাগের লোকজন আসলে তাদের হাতে গন্ধগোকুল নামে বিরল প্রজাতির এই প্রাণী তুলে দেব। এদিকে বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণী গন্ধগোকুলের খবর পেয়ে উৎসুক জনতা তাকে দেখার জন্য ওই গণমাধ্যম কর্মীর বাড়িতে ভিড় করে।

উল্লেখ্য, গন্ধগোকুল অরক্ষিত প্রাণী হিসেবে বিবেচিত। দিন দিন গাছ-পালা ও বন-জঙ্গল কমে যাওয়ায় এসব প্রাণীর সংখ্যা কমে যাচ্ছে। বিশ্ব প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় পৃথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে এই প্রাণীটি। বাংলাদেশে ২০১২ সালে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী গন্ধগোকুল প্রাণী সংরক্ষিত একটি প্রজাতি।

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com