1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :

নকল ওষুধ তৈরির দায়ে ভারতে ১৮ কোম্পানির লাইসেন্স বাতিল

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩

 

ঢাকা অফিস ॥ ভারতে নকল ও ভেজাল ওষুধ তৈরির দায়ে ১৮টি ফার্মাসিউটিক্যাল কোম্পানির লাইসেন্স বাতিল করা হয়েছে। সম্প্রতি দেশটির ২০টি রাজ্যে ৭৬টি কোম্পানিতে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) ঝটিকা অভিযানের পর লাইসেন্স বাতিলের এই সিদ্ধান্ত নেয় ভারত সরকার। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

মঙ্গলবার বার্তা সংস্থা এএনআই সূত্রের বরাতে বলা হয়েছে, ভারত জুড়ে নকল ওষুধ তৈরির সঙ্গে জড়িত কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর অভিযান চলছে। ১৮টি কোম্পানির লাইসেন্স বাতিলের পাশাপাশি হিমাচল প্রদেশে ৭০টি, উত্তরাখ-ে ৪৫টি এবং মধ্য প্রদেশে ২৩টি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে ভারতীয় কোম্পানি ম্যারিয়ন বায়োটেকের তৈরি ওষুধ খেয়ে উজবেকিস্তানে শিশু মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর থেকে নড়েচড়ে বসে ভারতীয় প্রশাসন। ঐ ঘটনায় ভারতের সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিডিএসসিও) তদন্তে দেখা যায়, ৩৬টি নমুনার মধ্যে ২২টিই ‘আদর্শ মানের’ ছিল না।

এছাড়া ই-ফার্মেসিগুলোর বেআইনি ব্যবসা পরিচালনা ঠেকাতেও কঠোর হয়েছে ভারত সরকার। এসব প্রেক্ষাপটে ওষুধ কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে ডিসিজিআই। নেটমেডস, টাটা ওয়ান এমজি, ফার্মইজিসহ একঝাঁক ই-ফার্মেসিকে ভারতের ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্ট, ১৯৪০ লঙ্ঘনের অভিযোগে গত মাসে শোকজ নোটিশ পাঠায় ডিসিজিআই। কোম্পানিগুলো তারপর থেকে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকের চেষ্টা করছে।

তবে এখনো কারো আবেদন মঞ্জুর করা হয়নি। এছাড়া ভেজাল ওষুধ তৈরি ও বিক্রির অভিযোগে মামলা দায়েরের পর ম্যারিয়ন বায়োটেকের তিন জ্যেষ্ঠ কর্মকর্তাকে গ্রেফতার করেছে ভারতীয় পুলিশ।

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com