1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
জিম্বাবুয়ে সিরিজের শুরুতে থাকবেন না সাকিব দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে জিনাতের স্বর্ণ জয় বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যে ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর দেশের ইতিহাসে রেকর্ড ১৬ হাজার ২৩৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রথম ধাপের উপজেলা ভোট : ৭ চেয়ারম্যান ও ৯ ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত রাষ্ট্রপতির সঙ্গে আমিরের বৈঠক: কাতারের কাছে দীর্ঘমেয়াদি জ্বালানি সহায়তা চায় বাংলাদেশ ফের তাপমাত্রা বাড়ার আভাস দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে : কাদের প্রধানমন্ত্রী ও কাতার আমিরের দ্বিপক্ষীয় বৈঠক, ১০ চুক্তি-সমঝোতা স্মারক সই

পাংশায় নতুন জাতের ধান বিনা-২৫ আশার আলো কৃষকের

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১৯ মে, ২০২৩

 

পাংশা প্রতিনিধি ॥ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রিমিয়াম  কোয়ালিটির বোরো ধানের জাত বিনা ধান-২৫ (শেখ রাসেল) পরীক্ষামূলকভাবে আবাদ করে ব্যাপক সাফল্য পাওয়া গেছে।

রাজবাড়ীর পাংশা উপজেলায় নতুন জাতের ধান বিনা-২৫ এর উদ্ভাবনে সফল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। পরীক্ষামূলকভাবে মাত্র দুজন কৃষককে দেওয়া হয় দুই কেজি ধানের বীজ। পরে কৃষি কর্মকর্তাদের পরামর্শে সেই ধানের বীজ ২ বিঘা জমিতে চাষ করে সফলতা পেয়েছেন কৃষক।

সরেজমিনে উপজেলার মাছপাড়া ইউনিয়নের মেঘনা খামার পাড়া গ্রামের কৃষক মোঃ নজরুল ইসলাম (৪৫) এর বাড়িতে গিয়ে দেখা যায় তিনি ধান কেটে মাড়াই করছেন। এসময় কথা হয় তার সাথে তিনি বলেন, উপজেলা কৃষি অফিস থেকে আমাকে ১ কেজি ধানের বীজ দেওয়া হয়। আমি সেই ধানের বীজ ১ বিঘা জমিতে চাষ করি। ধান কেটে আমি যেটা বুঝতে পারলাম প্রতি শতাংশে ১ মন ধান উৎপাদন হয়েছে যা অন্য সব ধানের তুলনায় অনেক বেশি ফলন হয়েছে।

পার্শ্ববর্তী যসাই ইউনিয়নের কৃষক করিম মোল¬া বলেন, আমি শুনেছি নজরুল ভাই নতুন ধানের চাষ করছে। শুরু থেকেই খোঁজখবর নিয়েছি। এখন ধানের ফলন  দেখতে আসলাম তাতে বুঝলাম অন্য সব ধানের চাইতে অনেক ভালো ফলন হয়েছে আমি আগামীতে এই ধান চাষ করবো। একই গ্রামের জামাল উদ্দিন বলেন, বিনা ২৫ ধানের ফলন অনেক ভালো হয়েছে আশাকরি উপজেলা কৃষি অফিস থেকে বীজ  পেলে এই নতুন জাতের ধান চাষ করবো।

উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ বলেন, ‘বিনা-২৫ ধান বোরোর উন্নত একটি নতুন জাত। এর চালের আকার চিকন ও লম্বা। আমরা বিদেশ থেকে যে বাসমতী চাল আমদানি করি, এটা সেই চালের মতো। এ জন্য এই চালের চাহিদা  ক্রেতাদের কাছে বেশি। এর বাজারমূল্যও ভালো। উৎপাদন ব্যয় ও জীবনকাল অন্য ধানের তুলনায় কম। কিন্তু ফলন অন্য ধানের চেয়ে ভালো হওয়ায় কৃষকেরা লাভবান হবেন। তিনি আরো বলেন, এবার পরীক্ষামূলক জাতটির আবাদ করে সাফল্য পাওয়ায় এর বীজ সংরক্ষণ করে আগামী মৌসুমে এ অঞ্চলে ব্যাপকভাবে মাঠপর্যায়ে এ ধানের আবাদ করা হবে।

 

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com