1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :

পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিলেন ইমরান

  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৪ মে, ২০২৩

 

ঢাকা অফিস ॥ পাকিস্তানজুড়ে ‘স্বাধীনতা’ বিক্ষোভের ডাক দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, স্বাধীনতা সহজে আসে না, ছিনিয়ে আনতে হয়।

গত সপ্তাহে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রেফতার করা হয় ইমরানকে। পরে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে জামিনে মুক্তি পান তিনি। এ ঘটনায় ক্ষুব্ধ ইমরানের সমর্থকরা সরকারি ভবনে আগুন ধরিয়ে দেওয়ার পাশাপাশি রাস্তা অবরোধ করে সামরিক বাহিনীর সম্পত্তির ওপর হামলা চালায়।

শনিবার রাতে ইউটিউবে দেওয়া বক্তব্যে ইমরান বলেন, ‘স্বাধীনতা সহজে আসে না। আপনাদের ছিনিয়ে নিতে হবে। এর জন্য ত্যাগ স্বীকার করতে হবে’।

আগামী বুধবার থেকে ফের নির্বাচনের দাবিতে রাস্তায় নামবেন জানিয়ে ইমরান সমর্থকদের উদ্দেশে বলেন, ‘রবিবার সারা দেশের শহর, গ্রাম ও রাস্তায় বিক্ষোভ হবে’।

কয়েক মাস ধরে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খান সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে প্রচার চালাচ্ছেন। ২০২২ সালে ঊর্ধ্বতন কর্মকর্তারা তার বিরুদ্ধে একটি হত্যা প্রচেষ্টায় জড়িত ছিলেন বলে দাবি করার কয়েক ঘণ্টা পর মঙ্গলবার তাকে গ্রেফতার করা হয়েছিল।

পাকিস্তানের ক্ষমতাধর সামরিক বাহিনী তার ৭৫ বছরের ইতিহাসের প্রায় অর্ধেক সময় সরাসরি দেশটিকে শাসন করেছে। শুধু তাই নয়, রাজনৈতিক ব্যবস্থার ওপরও তারা খবরদারি চালিয়ে আসছে।

এর আগে সাংবাদিকদের ইমরান খান বলেছিলেন, সেনাপ্রধান তার গ্রেফতারের পিছনে ছিলেন।

যদিও বিক্ষোভে সামরিক স্থাপনার ওপর হামলা থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছিলেন ইমরান। তার দলের কর্মীরা এসবে জড়িত ছিলেন না বলেও দাবি করেন তিনি। এ ঘটনায় একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন ইমরান খান।

কর্তৃপক্ষের হিসাবে, গত সপ্তাহে সহিংসতায় অন্তত ৯ জন মারা গেছেন। শতাধিক পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। চার হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

 

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com