1. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১২:৫০ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশের চলমান অগ্রযাত্রা অব্যাহত থাকবে বিএনপির ত্রাণ কার্যক্রম এক ধরনের বিলাস: কাদের করোনাভাইরাসে মৃত্যু কমেছে, বেড়েছে সংক্রমণ পাংশায় কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ রোভিং সেমিনার অনুষ্ঠিত কুষ্টিয়া ট্রমা সেন্টারের সাথে ইবি কর্মকর্তা কুষ্টিয়া পরিষদের স্বাস্থ্যসেবা চুক্তি স্বাক্ষর কালুখালীতে ইউএনও সহ অন্যান্য অফিসারদের সাথে প্রাঃ শিক্ষক সমিতির নতুন কমিটির সৌজন্য সাক্ষাৎ কালুখালীতে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রকল্পের প্রশিক্ষণার্থী ভর্তি নিয়োগ আলমডাঙ্গায় একজন কিডনি আক্রান্ত রোগিকে ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান কুমারখালীর পশুহাটে ও ক্রেতা-বিক্রেতাদের উপচে পড়া ভীড় কুষ্টিয়ায় বর্ণাঢ্য আয়োজনে এনটিভির প্রতিষ্ঠা বার্ষিকি পালিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় বাংলাদেশ আজ ডিজিটাল

  • সর্বশেষ আপডেট : রবিবার, ২২ মে, ২০২২
  • ১১ মোট ভিউ

 

নিজ সংবাদ ॥ কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে ”ভূমি অফিসে না এসে ডিজিটাল ভূমি সেবা গ্রহন” প্রতিপাদ্য বাস্তবায়নে পাঁচ দিন ব্যাপি ভূমি সেবা সপ্তাহ ২০২২ উদ্বোধন। ১৯মে বৃহঃবার থেকে শুরু হাওয়া ভূমি সেবা সপ্তাহ চলবে আজ সোমবার ২৩ মে পর্যন্ত । গতকাল রবিবার ২২মে দুপুর ৩টার সময় কুষ্টিয়া জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম কালেক্টরেট চত্ত্বরে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে ভূমি সেবা সপ্তাহ ২০২২ উদ্বোধন করেন। উদ্বোধনের সময় কুষ্টিয়া জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত ভূমি সেবা গ্রহনকানীদের মাঝে জমির পর্চা ও জমি মিউট্রেশনের কাগজ পত্র বুঝিয়ে দেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম । এর পর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা প্রশাসন কর্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সিফাতুন নাহার। আলোচনা সভায় জেলা প্রশাসনের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) মোছাঃ শারমিন আখতার, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (ব্যবসা-বানিজ্য শাখা ও রেকর্ড রুম শাখা)  কাজী শারমিন নেওয়াজ, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোছাঃ মুনিরা সুলতানা। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, দীনেশ সরকার (উপজেলা নির্বাহী অফিসার ভেড়ামারা), মোঃ আব্দুল জব্বার (উপজেলা নির্বাহী অফিসার দৌলতপুর ), রিপন বিশ্বাস (উপজেলা নির্বাহী অফিসার খোকসা ), মোঃ আব্দুল কাদের  (উপজেলা নির্বাহী অফিসার মিরপুর) । এছাড়াও উপস্থিত ছিলেন দবির উদ্দিন (সহকারী কমিশনার ভূমি, কুষ্টিয়া সদর), মোঃ ইসাহাক আলী (সহকারী কমিশনার ভূমি, খোকসা),  আফরোজ শাহিন খসরু (সহকারী কমিশনার ভূমি, দৌলতপুর),  মোঃ শহীদুল ইসলাম (সহকারী কমিশনার ভূমি, কুমারখালী),  মোঃ হারুন অর রশিদ  (সহকারী কমিশনার ভূমি, মিরপুর)। আলোচনা সভা শেষে কুষ্টিয়া জেলার উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের শ্রেষ্ট ভূমি কর্মকর্তাদের মাঝে ক্রেস্ট ও সন্মাননা স্মারক প্রদান করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। এছাড়াও ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে কুষ্টিয়া জেলার সার্বিক ভূমি সংক্রান্ত কার্যক্রমের সার্বিক অগ্রগতি নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন দবির উদ্দিন কুষ্টিয়া সদরের সহকারী ভূমি কমিশনার দবির উদ্দিন। ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে সেবা নিতে আসা কুষ্টিয়া মিল পাড়ার মুসা আলী খাঁ জানান, আগে জমির কাগজ নিতে বিভিন্ন দপ্তরে মাসের পার মাস ঘুরা লাগত। বর্তমানে ডিজিটাল সেবা চালু হাওয়া পর সেই ঝামেলা নেই বললেই চলে। এছাড়াও প্রতি বছর ভূমি সেবা সপ্তাহ চালুর আহ¦ান জানান তিনি।

কুষ্টিয়া সদর উপজেলার ভাদালিয়ার আলহাজ¦ শেখ আব্দুল গণি জানান, আমি গত দুই বছর যাবত জমির দাখিলা নেওয়ার জন্য ভূমি অফিস সহ বিভিন্ন তহশিলদার ও মহরির নিকট ধর্না দিয়ে দাখিলা পাই নাই। ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে অনলাইনে আবেদন করার একদিনের মধ্যে জমির দাখিলা পেয়ে আমি অনেক খুশি এবং জেলা প্রশাসকের নিকট কৃতজ্ঞ। সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সিরাজুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বপ্নে সোনার বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ভূমি ব্যবস্থাপনার সুযোগ সুবিধা আজ প্রত্যেক নাগরিকের দোড় গোড়ায় । দেশের মানুষ বর্তমানে ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসেই জমি কাগজ পাচ্ছেন। এখন কর দিতে ভূমি অফিসে যেতে হবে না । ভূমির মালিকেরা অনলাইনেই সংক্রিয় চালান সিস্টেমের মাধ্যমে তাদের ভূমির কর প্রদান করতে পারবেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সিরাজুল ইসলাম আরো বলেন, এখন অনলাইনে পৃথিবীর যে কোন স্থান থেকে, যে কোন সময়, জনসাধারণ তাদের ভূমির কর পরিশোধ করতে পারবেন। যা সংক্রিয় চালান সিস্টিমের মাধ্যমে সরকারী কোষাগারে জমা হবে। এছাড়াও অনলাইনের রেজিস্ট্রেশনের মাধ্যমে তাৎক্ষনিক দাখিলা সংগ্রহ করা যাবে। এছাড়াও জমি সংক্রান্ত সকল তথ্য যাচাইয়ের সুযোগ বর্তমানে অনলাইনে বিদ্যমান। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় বাংলাদেশ আজ ডিজিটাল। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের মূল উদ্দেশ্যে হলো বিভিন্ন জনসেবা মানুষের দোড় গোড়ায় পৌঁছে দেওয়া। জন সেবার মধ্যে সবথেকে গুরুত্ব পূর্ণ হলো ভূমি সেবা। জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম আরো বলেন, আমরা আপনারা সকলেই জানি ভূমি সেবা গ্রহণের ক্ষেত্রে অনেক জটিলতা আছে। এখানে অনেক জটিলতা আছে, এখানে অনেক সমস্যা আছে। কিন্তু প্রধান মন্ত্রীর প্রচেষ্টায় বাংলাদেশের জনসাধারণ বর্তমানে ভূমি অফিসে না গিয়ে, তথ্য প্রযুক্তির মাধ্যমে বাড়তে বসেই বর্তমানে ভূমি সেবা গ্রহণ করতে পারে। তিনি আরো বলেন, আপনারা জানেন প্রতি বছর ভূমি অফিসে গিয়ে আমাদেরকে ভূমি উন্নয়ন কর দিতে হতো। কিন্তু এখন ভূমি অফিসে গিয়ে ভূমি উন্নয়ন কর দেওয়ার প্রয়োজন নাই। অনলাইনেই আপনারা এখন ভূমি উন্নয়ন কর দিতে পারেন। এছাড়াও মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে অনলাইনে ভূমির নামজারি করতে পারবেন। এছাড়াও এখন ঘরে বসেই জমি মিউট্রেশন করতে পারবেন । দাখিলা, খতিয়ান, পর্চা, ম্যাপ সহ অনান্য প্রয়োজনীয় কাগজপত্র এখন থেকে অনলাইনে আবেদন করলে ডাক যোগে আপনাদের পৌঁছে যাবে। জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম আরো বলেন, আপনারা জানেন আগে আমরা বিভিন্ন সরকারী জল মহাল টেন্ডারের মাধ্যমে বরাদ্ধ দিতাম । বর্তমানে অনলাইনে ই-টেন্ডারের মাধ্যমে আমাদের সেই কর্যক্রম গুলো সমাপন্ন করা সম্ভব হচ্ছে। যার ফলে সময় অপচয় কম হচ্ছে এবং দূর্ণীতি করার কোন সুযোগ থাকছে না। এছাড়াও জমি সংক্রান্ত শুনানীও অনলাইনে করা হচ্ছে। প্রাধানমন্ত্রীর নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের লক্ষে আমারা যার যার অবস্থান থেকে কাজ করে যাচ্ছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Theme Customized By Uttoron Host
You cannot copy content of this page