1. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:১৯ অপরাহ্ন

বঙ্গবন্ধু কৃষি পুরষ্কার পেলেন মিরপুরের কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ

  • সর্বশেষ আপডেট : সোমবার, ২৮ জুন, ২০২১
  • ১৩৮ মোট ভিউ

 

 

জাহিদ হাসান ॥ কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরষ্কার পেলেন কুষ্টিয়ার মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ। তিনি কৃষি সম্প্রসারণে অবদান রাখায় এ পুরষ্কার পেয়েছেন। গত রবিবার (২৭ জুন) মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎযাপনের এ মহেন্দ্রক্ষণে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরষ্কার ১৪২৪ প্রদান করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃষিক্ষেত্রে অবদান রাখায় মোট ১০টি ক্যাটাগরিতে এ পুরষ্কার প্রদান করা হয়।

শিক্ষা জীবনে রমেশ চন্দ্র ঘোষ সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার দেয়াড়া মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯৯ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি, পরে কলারোয়া সরকারী কলেজ থেকে এইচএসসি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ২০০৭ সালে স্নাতক (সম্মান) এবং ২০০৯ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগ  থেকে তিনি এমএস ডিগ্রি লাভ করেন। চাকুরীজীবনে বিসিএস (কৃষি)-২৯তম ক্যাডার হিসাবে ২০১১ সালে বাগেরহাট জেলার রামপাল উপজেলায় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হিসাবে যোগদান করেন। পরে দেড় বছরের মাথায় বদলি হয়ে যোগদান করেন খুলনার দৌলতপুর  মেট্রোপলিটন কৃষি অফিসে। সেখান থেকে পদোন্নতি পেয়ে  ২০১৫ সালে কুষ্টিয়ার মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা হিসাবে যোগদান করেন।

রমেশ চন্দ্র ঘোষ সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়নের দেয়াড়া গ্রামের রাধাপদ ঘোষ এবং স্মৃতি রানী ঘোষের  ছেলে। পারিবারিক জীবনে রমেশ চন্দ্র ঘোষ দুই কন্যা সন্তানের জনক। তার পরিবারে মা-বাবা, ভাই-বোন, স্ত্রী, কন্যাসহ মোট ১৪জন সদস্য রয়েছে। জানা যায়, কৃষক সংগঠন তৈরি, ফলবাগান সৃজন, নিরাপদ ফসল ও সবজি উৎপাদন, কৃষি যান্তিকীকরণ, জৈবসার উৎপাদন, ঈঁদুর নিধন, কৃষি বাতায়নের সহায়তায় মিরপুর উপজেলায় কৃষি উন্নয়নে রমেশ চন্দ্র ঘোষ গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেছেন। তার উদ্যোগে মিরপুর উপজেলায় ৫৩৬টি কৃষক সংগঠন, ১টি কৃষি পাঠাগার স্থাপন করা হয়েছে। কৃষি বাতায়নে মিরপুর উপজেলার ৫০ হাজার ৮শ ৩০জন কৃষকের তথ্য প্রদান করেছেন তিনি। বোরো মৌসুমে মিরপুর উপজেলার ১৭ হাজার কৃষকের ধানের ব্লাস্ট রোগ সংশ্লিষ্ট সতর্কবার্তা প্রেরণ করেছেন। তার কর্মতৎপরতায় মিরপুর উপজেলায় ২৪২টি ফল বাজান, ২০ হাজার তালবীজ রোপন, ৩ হাজার ৮শ হেক্টর শস্যের বহুমুখীকরণ, ৫৭২০ পিট জৈব সার উৎপাদন, ২ হাজার ৭শ হেক্টর ধৈঞ্চা চাষ, ২১৫টি কৃষি যন্ত্রপাতি বিতরণ, আমন ধানের ক্ষেতে শতভাগ পার্চিং, সবজি  ক্ষেতে সেক্স ফেরোমন ফাঁদ স্থাপন এবং ১ লাখ, ২১ হাজার, ৫শ ৩৪টি ইঁদুর নিধন করা হয়েছে। এছাড়া রমেশ চন্দ্র ঘোষ তামাক প্রবন এলাকার কৃষকদের তামাক চাষে নিরুৎসাহিত করে বিকল্প ফসল হিসাবে বারি মসুর-৬, বারি সরিষা-১৪, বিনা সরিষা-৯, বারিগম-৩০ ও হাইব্রিড ভুট্টা চাষের জমি সম্প্রসারণ করেছেন। এছাড়া উঠান বৈঠক, মাঠ দিবস, কৃষক সমাবেশ, কৃষি বায়োস্কোপ ইত্যাদির মাধ্যমে কীটনাশকের ব্যবহার কমিয়ে এনেছেন। টেকসই কৃষি পযুক্তি সম্প্রসারণে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষকে “বঙ্গবন্ধু কৃষি পুরষ্কার ১৪২৪” এর রোঞ্জপদক প্রদান করে সরকার।

রমেশ চন্দ্র ঘোষ জানান, “আমি চাই কৃষকের উন্নয়ন, কৃষির উন্নয়ন। আধুনিক কৃষি প্রযুক্তির মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করে কৃষি এবং কৃষকের উন্নয়ন ঘটানোর চেষ্টা করি। আগামীতে এ চেষ্টার ধারা অব্যহত থাকবে।”

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Theme Customized By Uttoron Host

You cannot copy content of this page