1. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৭:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল মুক্তিযুদ্ধে পরাজয়ের প্রতিশোধ নেয়ার জন্য খোকসায়  ইউপি সদস্য গুলিবিদ্ধ, সাবেক চেয়ারম্যান গ্রেফতার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা এটা আমরা মানি না খেজুরতলা পাটিকাবাড়ী হাইস্কুলে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা সভা কুষ্টিয়ায় সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে এক সাথে দুই নারীর বিবাহ সম্পন্ন এদেশের মাটিতে আর কোন চক্রান্ত হতে দেয়া হবে না শোকাবহ আগস্ট উপলক্ষে শহরের ৮নং ওয়ার্ডে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ কুমারখালীতে আ.লীগের একাংশের বিক্ষোভ মিছিল সমাবেশ কুমারখালীতে জটিল রোগীদের মাঝে চেক বিতরণ

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ইবির শিক্ষক অধ্যাপক ড. আহসানউল্লাহ ফয়সাল করোনায় ইন্তেকাল

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ২১১ মোট ভিউ

নিজ সংবাদ \ কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়া এন্ড ইসলামিক স্টাডিজ  বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল (৫৬) ইন্তেকাল করেছেন (ইন্নাল্লিহি…রাজেউন)। করোনা আক্রান্ত হওয়ায় কুষ্টিয়া থেকে ঢাকা নেয়ার পথে বুধবার রাত পৌনে ১১ টার দিকে মৃত্যুর কোলে  ঢোলে পড়েন। ড. আহসান উল্লাহ ফয়সাল গত কয়েক দিন ধরে ঠান্ডা ও কাশিতে আক্রান্ত হয়ে বাসায় প্রাথমিক চিকিৎসা গ্রহন করছিলেন। তাঁর শারীরিক অবস্থা অবনতি হলে বুধবার কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ভর্তি করা হয়।

তাঁর অক্সিজেন সেচুরেশন ৭০% নিচে নেমে গেলে বুধবার সন্ধা সাড়ে  ৬টার দিকে ঢাকার উদ্দেশ্যে উন্নত চিকিৎসার জন্য রওনা দেন। ঢাকার কাছাকাছি স্থানে পৌছলে তিনি মারা যান। তাঁকে কল্যানপুর ইবনে সিনা হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষনা করেন। মরহুমের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে কুষ্টিয়াসহ দেশ বিদেশে সর্বত্র তাঁর সহকর্মী, ছাত্রছাত্রী এবং পরিচিতদের মাঝে শোকের ছায়া নেমে আসে। ঢাকায় অবস্থানরত তাঁর সহকর্মী ও ছাত্রছাত্রীরা শেষবারের মত একনজর দেখতে ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভিড় করেন। রাত দেড়টার দিকে তাকে নিজ বাড়ি নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার আমলা গ্রামে নিয়ে যাওয়া হয়। সকাল ১০টায় স্থানীয় মাঠে মরহুমের জানাজা শেষে পারবারিক কবরস্থানে তাঁর  শেষ ইচ্ছেনুয়ায়ী মায়ের কবরের পাশে দাফন করা হয় বলে জানা যায়। তিনি ইসলামী বিশ^ বিদ্যালয়ের ২য় ব্যাচ ১৯৮৬-৮৭ব্যাচের একই বিভাগের কৃতি শিক্ষার্থী ছিলেন। ১৯৯৬ সালে তিনি এই বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি কুষ্টিয়া শহরের মজমপুর সাদ্দাম বাজার মসজিদ সংলগ্ন ফ্লাটে স্ত্রী ও ২ পুত্রসহ বসবাস করতেন। অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল ওআইসি’র বৃত্তি নিয়ে ভারতের আলীগড় বিশ^বিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। তিনি বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, কলামিষ্ট হিসেবে দেশ বিদেশে পরিচিত ছিলেন। তিনি ইসলামী বিশ^বিদ্যালয়ের সাদ্দাম হোসেন হল প্রভোষ্ট, ছাত্র উপদেষ্টা, শিক্ষক সমিতির সহ-সভাপতিসহ বিভিন্ন গুরুত্বপুর্ন দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও সুনামের সাথে পালন করেছেন। তাঁর লেখা ৮টি গ্রন্থসহ জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে তার একাধিক লেখা প্রকাশিত হয়েছে। সদালাপী হাসিখুশি ইবি ক্য্যাম্পাসের প্রিয়মুখ অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল সম্পর্কে তারই ছাত্র এবং সহকর্মী একই বিভাগের অধ্যাপক ড. ইকবাল হোসেন জানান, স্যারের মৃত্যুর খবর শুনেই আমরা অনেকেই ইবনে সিনা হাসপাতালে ছুটে গিয়েছিলাম। স্যার অত্যন্ত ভাল মানুষ ছিলেন। মিষ্টভাষী এবং সদালাপী স্যার এই করোনাকালীন সময়ে অনেক জাতীয় ও আর্ন্তজাতিক ভার্চুয়াল সেমিনারে অংশগ্রহন করেছেন। অনেক সেমিনারে তিনি মডারেটরের দায়িত্ব পালন করেন। তিনি ইসলামের ইতিহাস ও ঐতিহ্যের ক্ষুরাধার জ্ঞানের ব্যক্তিত্ব ছিলেন। মরহুমের মৃত্যুতে ইবি ক্যাম্পাস একজন গুনী শিক্ষককে হারালো। অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সালের মৃত্যুতে ইবি ভিসি অধ্যাপক আব্দুস সালাম,  কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া. সাবেক ভিসি অধ্যাপক ড. হারুন অর রাশিদ আসকারী, সাবেক প্রোভিসি অধ্যাপক ড. শাহিনুর রহমান, সাবেক   ট্রেজারার অধ্যাপক সেলিম তোহা, বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান, শিক্ষক সমিতির সাবেক সাধারন সম্পাদক প্রফেসর ড. ইকবাল হোসেন, ইসলামী বিশ^বিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মির্জা ওয়ালিদ হোসেন শিপন ও সাধারন সম্পাদক সৈয়দ বজলুল করিম লাডলা শোক প্রকাশ করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Theme Customized By Uttoron Host
You cannot copy content of this page