1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
সন্ত্রাসী কার্যক্রম করে কেউ টিকে থাকতে পারবেন না : কামারুল আরেফিন এমপি  মায়ের ভাষার অধিকার ও রাষ্ট্র্রভাষা প্রতিষ্ঠার সংগ্রাম ছিল বীর বাঙালি জাতির বীরত্বের গৌরবগাঁথা অধ্যায় : ডিসি এহেতেশাম রেজা ২১ কিমি দৌড়ে ভাষা শহীদদের স্মরণ ইবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত মেহেরপুরে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস : কুষ্টিয়ায় সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা কুমারখালীতে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত কুষ্টিয়া জেলা সমিতি ইউ.এস.এ ইনকের মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন আলমডাঙ্গায় যথাযথ মর্যাদায় আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত কালুখালীতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

লবণ দ্রবণ পদ্ধতিতে কাঁচা আম সংরক্ষণ করবেন যেভাবে

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১২ মে, ২০২৩

 

কৃষি প্রতিবেদক ॥ লবণ দ্রবণ বা স্টাপিং পদ্ধতিতে খুব সহজেই কাঁচা আমকে ৮  থেকে ১০ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। যা থেকে পরবর্তীতে কাঁচা আমের বহুমুখী ব্যবহার হিসেবে রকমারী খাবার তৈরি করা যায়। প্রক্রিয়াজাতকরণের জন্য প্রয়োজনীয় প্রত্যাদি বায়ুরোধ নিশ্চিতকারী ঢাকনাসহ প¬াস্টিক ড্রাম/কনটেইনার ব্যালেন্স, বটি/ছুরি এবং সসপেন, বিশুদ্ধ পানি, লবণ প¬্যাসিয়াল অ্যাসেটিক অ্যাসিড এবং পটাসিয়াম মেটাবাইসালফাইট (কেএমএস)।

সংরক্ষণকৃত আমের ব্যবহার ঃ সংরক্ষণকৃত আম সরাসরি খাওয়া যাবে। সবজি ও ডাল জাতীয় খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া যায়। সহজেই আচার/চাটনি জাতীয় খাবার তৈরিতে ব্যবহার করা যায়। আমের পাল্প জুস তৈরিতে ব্যবহার করা যায়।

স্টাপিং/লবণ দ্রবণে কাঁচা আম সংরক্ষণ পদ্ধতি ঃ ১. পরিপুষ্ট (৬-১৬ সপ্তাহ) কাঁচা আম সংগ্রহ করে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। ২.ফলের আকার অনুযায়ী সম্পূর্ণ আম অথবা দুই বা চার টুকরো করে কেটে এ পদ্ধতিতে সংরক্ষণ করা যায়। ৩. ফলগুলো রাঞ্চিং (৭০-৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপ মাত্রার গরম পানিতে ২-৩ মিনিট রাখা) করুন। অতপর পানিতে ১০ মিনিট ডুবিয়ে ঠান্ডা করে নিন। ৪. স্টাপিং দ্রবণ তৈরির জন্য ১০% লবণ, ১% গ¬্যাসিয়াল অ্যাসেটিক অ্যাসিড এবং ০.১% পটাসিয়াম  মেটাবাইসালফাইট ব্যবহার করুন। (১ কেজি দ্রবণ তৈরির জন্য ১০০ গ্রাম লবণ, ১০ মিলিলিটার অ্যাসেটিক অ্যাসিড, ১ গ্রাম পটাসিয়াম মেটাবাইসালফাইট এবং ৮৯০ মিলিলিটার পানি প্রয়োজন)। ৫. প্রথমে লবণের দ্রবণ তৈরী করে তা ৫ মিনিট ফুটিয়ে পাতলা কাপড় দিয়ে ছেঁকে নিন এবং পরে পরিমিত অ্যাসেটিক অ্যাসিড ও পটাসিয়াম  মেটাবাইসালফাইট যোগ করুন। ৬. প¬্যাস্টিক ড্রাম/কনটেইনারটি ভালভাবে পরিষ্কার করে ৮০-৯০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা গরম পানিতে ধুয়ে জীবাণু মুক্ত করুন। ৭. ফল/ফলের টুকরো পরিষ্কার এবং জীবাণুমুক্ত ড্রাম বা কনটেইনারে রেখে স্টীপিং দ্রবণ  যোগ করুণ। (প্রতি কেজি ফল/ ¯¬াইসের জন্য জন্য আনুমানিক ১.২৫ থেকে ১.৫  কেজি স্টীপিং দ্রবণের প্রয়োজন)। ৮. দ্রবণ ও ফলে ভর্তি পাত্রের মুখে ঢাকনা ভালোভাবে লাগিযে সংযোগস্থলের ওপর দিয়ে আঠাযুক্ত টেপ ভালভাবে লাগিয়ে দিন যাতে পাত্রটি সম্পূর্ণরূপে বায়ুরোধী হয়। ৯.পাত্রগুলো পরিষ্কার জায়গায় অপেক্ষাকৃত ঠান্ডা স্থানে রেখে দিন।

স্টাপিং/দ্রবণ থেকে সংরক্ষণকৃত আম বের করার পর করণীয় ঃ ১. ব্যবহারের পূর্বে স্টীপিং দ্রবণে সংরক্ষিত কাঁচা আম/আমের টুকরোগুলো ভালোভাবে পরিষ্কার বিশুদ্ধ পানিতে ধুয়ে নিতে হবে। ২. প্রয়োজনীয় পরিমাণ আম বা আমের টুকরা সংরক্ষিত পর হতে বের করার পর পুনরায় পাত্রের মুখে ভালভাবে ঢাকনা লাগিয়ে দিতে হবে যাতে পাত্রটি সম্পূর্ণরূপে বায়ুরোধী হয়।

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com