1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
মার্তিনেসের আচরণে ক্ষুব্ধ ফরাসি ক্লাব প্রেসিডেন্ট তিন লাল কার্ডের ‘বিতর্কিত’ ম্যাচে মাঠ ছাড়ল মোহামেডান, জয়ী আবাহনী পাঁচ উইকেট নিয়ে নাসুম, ‘অনেক ক্ষুধার্ত ছিলাম’ বিবিসির বিশ্লেষণ ইরান-ইসরাইল সংঘাতের পরিণতি কোন দিকে প্রথম পতাকার নকশাকার শিব নারায়ণ দাশ আর নেই ইরানে হামলার খবরে বেড়েছে তেল ও সোনার দাম নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১৩ সদস্য কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করার পরামর্শ প্রধানমন্ত্রীর হাটশ হরিপুরে নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন সাবেক এমপি সোহরাব উদ্দিন দক্ষিণাঞ্চলে পানির জন্য হাহাকার : পানির স্তর নেমে যাওয়ায় শুস্ক মৌসুমে পানি শুন্য কুষ্টিয়া

পাটের বৈশিষ্ট্য ও গবেষণায় অগ্রগতি

  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৮ জুন, ২০২৩

 

কৃষি প্রতিবেদক ॥ পাট প্রাকৃতিক আঁশ, যা সোনালি আঁশ নামে পরিচিত। বাংলাদেশের অন্যতম প্রধান অর্থকরী ফসল। বিশ্বে বাণিজ্যের তন্তুর মধ্যে এবং  টেক্সটাইল ফাইবার উৎপাদনে তুলার পরেই পাটের স্থান। পাটের আঁশ পট, কোষ্ট, নলিতা নামেও পরিচিত। বিশ্বব্যাপী ব্যবহার, উৎপাদন এবং প্রাপ্যতার দিক থেকে এটি তুলার পরে দ্বিতীয় গুরুত্বপূর্ণ উদ্ভিজ্জ ফাইবার। পাটের আঁশের উপাদান হলো আলফা এবং হেমি সেলুলোজ-৮৫%, লিগনিন-১১.৫%, অ্যাশ-১.৬%, নাইট্রোজেনাস যৌগ-১% এবং অন্যান্য-০.৯%। পাট সেলুলোজ, লিগনিন, হেমি- সেলুলোজ, মোম, পেকটিন, প্রোটিন এবং খনিজ পদার্থের সমন্বয়ে গঠিত একটি লিগনোসেলুলোজিক মাল্টি-সেলুলার ফাইবার। এটি সব প্রাকৃতিক ফাইবারগুলোর মধ্যে সবচেয়ে সস্তা, শক্তিশালী এবং ভবিষ্যতের ফাইবার হিসেবে বিবেচিত।

এ উদ্ভিদ ফাইবার গৃহস্থালীর আসবাবপত্র যেমন কার্পেট, চেয়ারের আচ্ছাদন, পর্দা, কাপড়, বস্তা এবং আরও অনেক কিছু তৈরি করতেও ব্যবহৃত হয়। ভারত, বাংলাদেশ, চীন ও থাইল্যান্ড পাট উৎপাদনে শীর্ষস্থানীয়। এটি দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং ব্রাজিলেও উৎপাদিত হয়। একসময় এটি দেশের একমাত্র বৃহত্তম বৈদেশিক মুদ্রা অর্জনকারী ছিল। গত কয়েক দশক ধরে সিনথেটিক্স এবং সংযুক্ত ফাইবার থেকে  তৈরি পণ্যগুলো ব্যবহারের ফলে এ পাটপণ্যটির ব্যবহার হ্রাস পেয়েছে। কিন্তু এ সিনথেটিক্স এবং সংযুক্ত ফাইবার থেকে তৈরি পণ্যগুলো পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। তাই বর্তমানে বিস্তৃত টেক্সটাইল ক্ষেত্রে আবারও পাটজাত পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে।

পাটের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য

১. পাটের ফাইবার ১০০% বায়ো-ডিগ্রেডেবল এবং পুনর্ব্যবহারযোগ্য। এগুলো সম্ভবত লিগনোসেলুলোজিক বাস্ট ফাইবারের বৃহত্তম উৎস, যা রেটিং নামে পরিচিত একটি প্রাকৃতিক জীবাণু প্রক্রিয়া দ্বারা উদ্ভিদ থেকে বের করা হয়। এটি পৃথিবীর মাটি এবং পৃষ্ঠের প্রাকৃতিক ছিদ্রকে প্লাগ করে না এবং মানবদেহ ও সামগ্রিকভাবে মাতৃ-প্রকৃতির ওপর কোনো বিরূপ প্রভাব ফেলে না। তাই এটি পরিবেশ বান্ধব। পাটের ইগনিশন তাপমাত্রা ১৯৩ ডিগ্রি সেলসিয়াস এবং এটি পোড়ালে জ্বলন্ত কাঠের মতো একই ধোঁয়া নির্গত করে, যা বিপজ্জনক নয়। এভাবে এটি কাছাকাছি ইগনিশন পয়েন্ট পর্যন্ত খুব স্থিতিশীল থাকে। এমনকি ফুটন্ত তাপমাত্রায়, এর অক্ষত শারীরিক  বৈশিষ্ট্যগুলো এটিকে সম্ভাব্য বিকৃতি থেকে রক্ষা করে।

২. পাট সোনালি এবং সিল্কি চকচকে একটি প্রাকৃতিক ফাইবার। তাই পাটকে  গোল্ডেন ফাইবার বলা হয়।

৩. পাট হলো সবচেয়ে সস্তা উদ্ভিজ্জ ফাইবার, যা উদ্ভিদের কান্ডের বাস্ট বা চামড়া  থেকে সংগ্রহ করা হয়।

৪. পাটের উচ্চ প্রসার্য শক্তি, কম প্রসারণযোগ্যতা রয়েছে। তাই কৃষিপণ্য বাল্ক প্যাকেজিংয়ে পাট খুবই উপযোগী।

৫. পাট সর্বোত্তম মানের শিল্প, যা সুতা, ফেব্রিক, নেট এবং বস্তা তৈরি করতে সহায়তা করে। এটি সবচেয়ে বহুমুখী প্রাকৃতিক তন্তুগুলোর মধ্যে একটি, যা প্যাকেজিং, টেক্সটাইল, নন-টেক্সটাইল, নির্মাণ এবং কৃষি খাতে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়। বাল্কিং সুতার ফলে ত্রিমুখী মিশ্রণ হিসেবে মিশ্রিত করার সময় ব্রেকিং  টেনাসিটি হ্রাস পায় এবং ব্রেকিং এক্সটেনসিবিলিটি বৃদ্ধি পায়।

৬. পাটের সুবিধার মধ্যে আছে উত্তম নিরোধক এবং অ্যান্টিস্ট্যাটিক বৈশিষ্ট্য,  সেইসঙ্গে কম তাপ পরিবাহিতা এবং মাঝারি আর্দ্রতা পুনরুদ্ধার করা। পাটের অন্য সুবিধার মধ্যে আছে শব্দ নিরোধক বৈশিষ্ট্য।

৭. পাটের অন্য তন্তুর (কৃত্রিম এবং প্রাকৃতিক) সঙ্গে মিশ্রিত হওয়ার ক্ষমতা আছে। প্রাকৃতিক আরামদায়ক তন্তুর চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে পাট এবং অন্য প্রাকৃতিক তন্তু যা তুলার সঙ্গে মিশ্রিত করা যায়, তার চাহিদা বাড়বে। ফলস্বরূপ পাট বা তুলার সুতা  ভেজা প্রক্রিয়াকরণে কম খরচে কাপড় তৈরি করবে। এ ছাড়া পাটকে উলের সঙ্গেও  ব্লেন্ড করা যায়।

৮. পাটের কিছু লক্ষ্যণীয় অসুবিধাগুলোর মধ্যে রয়েছে- দুর্বল ড্র্যাপেবিলিটি এবং ক্রিজ প্রতিরোধ ক্ষমতা, ভঙ্গুরতা, ফাইবার শেডিং এবং সূর্যের আলোয় হলুদ হওয়া। পাটকে এনজাইম দিয়ে প্রক্রিয়াজাত করা যেতে পারে, যার ফলে পাটের ভঙ্গুরতা এবং শক্ততা কিছুটা কম হয়। ভেজা অবস্থায় পাটের শক্তি কমে যায় এবং আর্দ্র আবহাওয়ায় জীবাণুর আক্রমণের শিকার হয়।

পাটের আঁশের শিল্প শব্দ হলো কাঁচা পাট। ফাইবারগুলো সাদা থেকে বাদামি এবং ১-৪ মিটার (৩-১২ ফুট) লম্বা। পাটের ফাইবারকে প্রায়ই হেসিয়ান বলা হয় এবং পাটের কাপড়কে হেসিয়ান কাপড়ও বলা হয়। ইউরোপের কিছু দেশে পাটের বস্তাকে তুষার ব্যাগ বলা হয়। পাট এগ্রোটেক্সটাইল

পাট এগ্রোটেক্সটাইল নামে প্রাকৃতিক প্রযুক্তিগত টেক্সটাইল। এটি উচ্চ কৃষি ফলনের জন্য কৃষি-উদ্যান ও বনায়নে অত্যন্ত কার্যকর। পাট এগ্রোটেক্সটাইল হলো এক ধরনের প্রাকৃতিক প্রযুক্তিগত টেক্সটাইল, যা পাট গাছের ১০০% প্রাকৃতিক পরিবেশ-বান্ধব বাস্ট ফাইবার থেকে তৈরি করা হয় সাধারণত বোনা বা অ-বোনা আকারে। পাট এগ্রোটেক্সটাইল মাটির কৃষিগত বৈশিষ্ট্যগুলোকে উন্নত করে এবং উচ্চ কৃষি উৎপাদনশীলতা অর্জনের জন্য মাটিতে ব্যবহৃত হয়। পাট এগ্রোটেক্সটাইল দ্রুত ফসল ও গাছের বৃদ্ধি নিশ্চিত করে। এই প্রাকৃতিক প্রযুক্তিগত টেক্সটাইল, যা অনুকূল মাত্রায় মাটির আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং পাটের অন্তর্নিহিত বৈশিষ্ট্যের কারণে এটি মাটির শুষ্কতা রোধ করে ও তাপমাত্রার চরম হ্রাস করে। এটি তার শুষ্ক ওজনের প্রায় ৫ গুণ পর্যন্ত জল বা আর্দ্রতা শোষণ করে। বায়োডিগ্রেডেশনে, পাট মাটির সাথে একত্রিত হয়ে এর ব্যাপ্তিযোগ্যতা বৃদ্ধি করে এবং এর পুষ্টির মাত্রা পরিপূরক করে।

উপসংহারে এটি উল্লেখ করা যেতে পারে, যে কোনো ফাইবার আগামী বিশ্ববাজারে আরও ভালো জায়গা তৈরি করতে পারে। যদি এটি যথাযথ গবেষণা এবং উন্নয়ন কাজের দ্বারা সমর্থিত হয়। এটি পাটের ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য। পাটের আঁশ-সুতা-বস্ত্র তৈরির বিভিন্ন পর্যায়ে যান্ত্রিক ও রাসায়নিক যন্ত্রপাতির উন্নয়নের ওপর বিশেষ জোর দিয়ে যথাযথ গবেষণা ও উন্নয়ন কাজ করা হলে, পাট তুলার পাশাপাশি  টেক্সটাইল জগতে একটি ভালো স্থান পাবে। অন্যদিকে পাটের জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গির জন্য সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আমাদের ভবিষ্যতের সম্ভাবনা উন্মোচন করতে হবে।

লেখক: ড. জাকারিয়া আহমেদ,  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, ঢাকা।

 

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com