1. admin@andolonerbazar.com : : admin admin
  2. andolonerbazar@gmail.com : AndolonerBazar :
শিরোনাম :
অতি তাপমাত্রায় চরম বেকায়দায় সকল শ্রেণির মানুষ : কুষ্টিয়ায় সর্বোচ্চ ৪১.৮ ডিগ্রি তাপমাত্রা আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা মার্তার জিম্বাবুয়েকে হারিয়ে ভানুয়াতুর ইতিহাস বিতর্কিত ক্যাচের ছবি ফেসবুকে দিয়ে মুশফিক লিখলেন ‘মা শা আল্লাহ’ গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ রিজার্ভ বেড়ে ১ হাজার ৯৯৭ কোটি ডলার পোলট্রি সমিতির দাবি : গরমে দিনে মরছে ‘এক লাখ মুরগি’ পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত : কাদের থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

স্মরণোৎসবের আলোচনায় মাহবুবউল আলম হানিফ: লালন সাঁই ছিলেন মানব কল্যাণে অহিংস মানবতার প্রতীক

  • সর্বশেষ আপডেট : রবিবার, ২৪ মার্চ, ২০২৪

 

 

আরিফ মেহমুদ ॥ বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ বলেছেন, সকল ধর্মের উর্ধে থেকে সম্প্রীতির বাধনে আবদ্ধ করতে মরমী এই সাধক মানব মুক্তির জন্য সৃষ্টি করেছিলেন ফকিরী মতবাদ। জাতির জনক বঙ্গবন্ধু লালনের আর্দশে অনুপ্রাণীত হয়ে সেদিন সম্প্রীতির বন্ধনকে আরো দৃঢ় করে তুলতে বলেছিলেন ধর্ম যার যার, উৎসব সবার। তিনিই একমাত্র বাউল সাধক যিনি সকল ধর্মের সীমাবদ্ধতাকে ছাড়িয়ে সদা সত্য পথে চলতে মানুষকে মানবতাবাদীর পথে ডাক দিয়ে ছিলেন। তিনি অহিংস মানবতার ব্রত নিয়ে মানুষের কল্যাণে আজীবন কাজ করে গেছেন। আজকের যুগে তাঁর এই আহবান একেবারেই বাঙালী জাতির জন্য সমকালিন।

গতকাল রবিবার বিকেলে ছেঁউড়িয়ার আখড়া বাড়ীতে লালন অডিটোরিয়ামে লালন একাডেমির আয়োজনে বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের স্মরণোৎসব অনুষ্ঠানের উদ্বোধনী এবং আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মাহবুবউল আলম হানিফ এমপি এসব কথা বলেন। প্রতি বছর এ উৎসব তিন দিনব্যাপী চললেও এবারে পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষার্থে চলবে মাত্র একদিন।  দৌল-পূর্ণিমা দোল উৎসবে এবারে থাকছে না গ্রামীণ মেলার আয়োজন।

পবিত্র মাহে রমজানের বিকেল ৩টায় লালন একাডেমি অডিটোরিয়ামে আলোচনা শুরু হয়ে চলে  বিকেল ৫ টা পর্যন্ত। পবিত্র রমজানের কারণে গেল ৩০ বছরের মধ্যে এই প্রথম তিনদিনের দোল উৎসবকে একদিনেই উদ্বোধন একদিনেই শেষ করার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

সাংসদ হানিফ আরো বলেন, আজকের সমাজে চরম নৈতিকতার অবক্ষয়  দেখা দিয়েছে। আমাদের সমাজে এক শ্রেণীর লোক ধর্মকে হাতিয়ার বানাতে চাই। তারা ধর্ম ব্যবহার করে সাম্প্রদায়িকতার বিষ সমাজে ছড়িয়ে দিয়ে কিভাবে এদেশে ধ্বংসযজ্ঞ চালিয়েছে কিংবা চালাচ্ছে বাংলার মানুষ তা দেখে হতবাক হয়েছে। ধর্মের নামে সাধারণ নিরীহ মানুষের উপর নৃশংস বরবর্তা ও হানাহানি করে জাতিকে বিভক্তি করার অপচেষ্টা চালাচ্ছে। যা কোন সভ্য সমাজের কাম্য নয়। তাই লালন সাঁইজির গানের দর্শন ও বানী সমাজের বিভিন্নস্থরে ছড়িয়ে দিতে হবে। লালনের আদর্শের অসাম্প্রদায়িক চেতনার শিক্ষায় দিক্ষা নিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে তুলতে হবে।

তিনি বলেন, সক্রেটিস সহ বিশে^র প্রখ্যাত সব দার্শনিকদের মতবাদের সাথে লালনের গানের ভাবাদর্শের মিল রয়েছে অনেক খানি। সবাই তাঁদের চিন্তা দিয়ে মানুষের প্রতি মানৃুষের ভালাবাসার কথা বলেছেন। বলেছেন সাম্প্রদায়িক সম্প্রীতির কথা।  অনুষ্ঠানে আগত ফকির লালন সাঁইয়ের ভক্ত-অনুরাগীদের বাউল ও সাধকরা মানবতা মতাদর্শের মানুষ। সহজ সরল। তাঁরা কোন অসম্প্রদায়িক মানুষ নয়, তাদের নিরাপত্তা ও আসা-যাওয়া কিছুটা হলেও শিথিল করতে হবে। তবেই তো জম বাউলের হাট।

হানিফ আরো বলেন, বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের সৃষ্টি দেশের গন্ডির মধ্যে সীমাবদ্ধ নেই। বিশ্বে তাঁকে নিয়ে ব্যাপক গবেষণা হচ্ছে। অথচ আমাদের এখানে লালনের ভাবাদর্শ তাঁর এই অমর সৃষ্টি সঙ্গীত কোন ধর্মের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। সকল ধর্মের উর্ধে থেকে সম্প্রীতির বাধনে আবদ্ধ করতে মরমী এই সাধক মানব মুক্তির জন্য সৃষ্টি করেছিলেন ফকিরী মতবাদ। জাতির জনক বঙ্গবন্ধু লালনের আর্দশে অনুপ্রাণীত হয়ে এদেশকে অসাম্প্রদায়িক ধর্ম নিরপেক্ষ দেশ হিসেবে গড়ে তুলতে সেদিন তিনি সম্প্রীতির বন্ধনকে আরো দৃঢ় করে তুলতে বলেছিলেন ধর্ম যার যার, উৎসব সবার। আজকের যুগে তাঁর এই আহবান একেবারেই বাঙালী জাতির জন্য সমকালিন। তাই আসুন সবাই ঐক্যবদ্ধভাবে লালনের আর্দশে অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ে তুলি।

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও কুষ্টিয়া লালন একাডেমির সভাপতি  মোঃ এহেতেশাম রেজা’র সভাপতিত্বে স্মরণোৎসবের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের জাতীয় সংসদ সদস্য আবদুর রউফ, কুষ্টিয়ার পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, বিপিএএ, বিপিএম, পিপিএম (বার), কুষ্টিয়া জেলা পরিষদের  চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দিন খান, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী। প্রধান আলোচক হিসেবে লালন সাঁইয়ের জীবন, দর্শন ও সৃষ্টি গানের মর্মকথা নিয়ে আলোচনা করেন বিশিষ্ট লেখক ও গবেষক অ্যাডভোকেট লালিম হক।

উল্লেখ্য, কুষ্টিয়ার ছেঁউড়িয়া বাউল সম্রাট লালন শাহের আঁখড়াবাড়ীতে পবিত্র মাহে রমজানের কারণে গেল ৩০ বছরের মধ্যে এই প্রথম তিনদিনের দোল উৎসব একদিনেই উদ্বোধন ও শেষ। প্রতি বছরের ন্যায় এবারও ফাগুনের শেষ সময়ে বাউল স¤্রাট লালন সাঁইর কুষ্টিয়ার ছেঁউড়িয়া আখড়াবাড়ীতে ২৪ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী দোলপুর্ণিমা বা স্মরণোৎসব। কিন্তু পবিত্র রমজানের কারণে ৩০ বছরের মধ্যে এই প্রথম তিনদিনের দোল উৎসবকে একদিনেই উদ্বোধন একদিনেই শেষ করার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। হচ্ছে না মেলা, চলবে না রাতভর গানের আসর। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, লালন একাডেমী ও জেলা প্রশাসনের আয়োজনে সীমিত পরিসরে আলোচনা, বাউল ফকিরদের এক বেলা সেবা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। তারপরও দুঃখ  নেই। একাডেমী না দিলেও নিজ উদ্যোগে তিনবেলার সেবা সারবেন আগত বাউল ফকিররা।

প্রায় ২শ বছর আগে ফকির লালন সাঁই তার ভক্তদের জড়ো করে দোল পূর্ণিমা তিথিতে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে সাধুসঙ্গ করতেন। গানে গানে তার অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দিতেন। সেই রেওয়াজ মোতাবেক এখনো প্রতিবছর উদযাপিত হয় লালন স্মরণোৎসব। সাধারণত দোলপূর্ণিমার সন্ধ্যায় অধিবাসে রাখাল সেবার মধ্যদিয়ে সঙ্গ শুরু করেন লালন অনুসারীরা। পরদিন সকালে বাল্যসেবা ও দুপুরে পূর্ণসেবা করা হয়ে থাকে। আর তিন দিনব্যাপী লালন একাডেমি মাঠে বাউলমেলা ও লালন সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। কিন্তু এবার দোল পূর্ণিমার তিথি পবিত্র রমজানে পড়ায় এসব অনুষ্ঠান  কেটে সংক্ষিপ্ত করা হয়েছে। শুধু আলোচনা সভা। এরপরে আর কোন আয়োজন থাকবে না। অডিটোরিয়ামের নিচে সাউন্ড সিষ্টেম ছাড়া বাউল-সাধুরা গান গাইতে পারবেন।

Please Share This Post in Your Social Media

আরো খবর
© All rights reserved ©2021  Daily Andoloner Bazar
Site Customized By NewsTech.Com